ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত, খরচ ৩৭০ কোটি ডলার 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৯:২১

মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত, খরচ ৩৭০ কোটি ডলার 
ভারত-মিয়ানমার সীমান্ত । ছবি: রয়টার্স

মিয়ানমারের সঙ্গে দীর্ঘ এক হাজার ৬১০ কিলোমিটার অশান্ত সীমান্ত সুরক্ষিত রাখতে বেড়া নির্মাণের পরিকল্পনা নিয়েছে ভারত। বেড়া নির্মাণ কাজ শেষ হতে এক দশক সময় লেগে যাবে।

বেড়া নির্মাণে প্রায় ৩৭০ কোটি ডলার ব্যয় হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট ঘনিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সকে জানিয়েছে, মিয়ানমারের সাথে তার এক হাজার ৬১০ কিমি (১ হাজার মাইল) সীমান্তে বেড়া দিতে প্রায় ৩৭০ কোটি মার্কিন ডলার (৩০ হাজার ৭০০ কোটিরও বেশি রুপি) ব্যয় করার পরিকল্পনা করেছে ভারত। আগামী ১০ বছরে এই প্রকল্প বাস্তবায়ন হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি আরও জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে একটি সরকারি কমিটি এই বেড়ার জন্য ব্যয় অনুমোদন করেছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিবে। মিয়ানমার এখন পর্যন্ত ভারতের বেড়া দেয়ার পরিকল্পনা নিয়ে কোনো মন্তব্য করেনি।

এ বিষয়ে এক কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের শুরুতে দিল্লি মিয়ানমারের সঙ্গে তাদের কয়েক দশক পুরানো ভিসা-মুক্ত চলাচলের নীতি থেকে সরে আসবে। সেই সঙ্গে যুদ্ধবাজ প্রতিবেশীর সীমান্তে বেড়া নির্মাণের ঘোষণা দেয় হয়। এর কারণ ব্যাখ্যায় ভারত সরকার থেকে বলা হয়, তারা সীমান্ত এলাকায় বসবাস করা নিজদের নাগরিকদের নিরাপত্তা ও জাতীয় নিরাপত্তার স্বার্থে এবং উত্তরপূর্বাঞ্চলের ভূপ্রাকৃতিক অবকাঠামো সুরক্ষিত রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে।

চলতি মাসের শুরুতে নয়াদিল্লি সরকারের একটি কমিটি সীমান্ত বেড়া নির্মাণ ব্যয়ে অনুমোদন দেয়। এখন এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন।

এ বিষয়ে জানতে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তাদের কারো কাছ থেকেই কোনো সাড়া পাওয়া যায়নি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সুচির নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তারপর থেকে নানা আঞ্চলিক বিচ্ছিন্নতাবাদী এবং বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যে মিয়ানমার সৈন্যদলের লড়াই চলছে। গত কয়েক মাসের লড়াইয়ে বিদ্রোহীরা বেশ কিছু অঞ্চল এবং শহর দখলেও নিয়েছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত